৩৬ বছর পর আবার বিশ্বকাপে কানাডা!

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও আবেগপ্রবণ খেলা হলো ফুটবল। সারারাত নিঘুম কাটিয়ে দেওয়া যায় ফুটবল ম্যাচ দেখে।আর খেলা যদি হয় বিশ্বকাপ তাহলে তো চোখে ঘুমই আসবে না । এইবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ধনকুবের তেল সমৃদ্ধ দেশ কাতারে। ২১শে নভেম্বর ২০২২ কাতারের আলবাইক স্টেডিয়ামে ম্যাচের মধ্য দিয়ে পর্দা ওঠবে এইবারের বিশ্বকাপের। সবার চোখ থাকবে ১লা এপ্রিলে কারণ এই দিন হবে এইবারের বিশ্বকাপের ড্র।

বিশ্বকাপে খেলা প্রতিটি দেশের স্বপ্ন। ৮ বিশ্বকাপ আর ৩৬ বছর পর আবার বিশ্বকাপে সুযোগ পেয়েছে জন হাডম্যানে দল কানাডা। কিন্তু বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা কানাডার জন্য মোটেই সহজ ছিল না
প্রথম রাউন্ড খুব সহজেই পার হয়ে যায় জন হাডম্যানের শিষ্যরা কিন্তু তখনো তাদের পাড়ি দিতে হতো লম্বা পথ।ফাইনাল রাউন্ডের প্রথম ৫ ম্যাচে কানাডিয়ানদের জয় ছিল মাএ ১টি তখন মনে হয়েছিল এইবারও বুঝি বিশ্বকাপ খেলা অধরাই থেকে যাবে দলটির। কিন্তু হাল ছাড়েনি কানাডা এরপর একটানা ৬ ম্যাচ জিতে জন হাডম্যানের শিষ্যরা। জিতলেই বিশ্বকাপ নিশ্চিত এমন ম্যাচে এসে কোস্টারিকার কাছে ১-০ গোলে হেরে যায় দলটা।

হেরে গিয়ে দমে যায়নি কানাডিয়ানরা কারণ পরের ম্যাচতো তাদের ঘরের মাঠে। জিতলেই বিশ্বকাপ নিশ্চিত এমন ম্যাচে শুরুতেই দাপট দেখিয়ে খেলে কানাডিয়ানরা ম্যাচের ১৩ মিনিটের মাথায় লরিনের গোলে লিড নেয় স্বাগতিকরা এর পর একে একে আরও ৩ গোল দিয়ে জামাইকাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ নিশ্চিত করে কানাডা। বিশ্বকাপ নিশ্চিতের পর চোখের পানি আটকিয়ে রাখতে পারেনি খেলোয়াড়, কোচ ও দর্শকরা পুরো স্টেডিয়াম জুড়েই আনন্দঅশ্রু। এইরকম খুশি কবে কানাডিয়ানরা হয়েছিল তার জন্য গবেষক হতে হবে।

Leave a Reply

Your email address will not be published.