৪৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল।

বিশ্ব ফুটবলের সবচেয়ে সফলতম দলটার নাম হল ব্রাজিল। সবচেয়ে বেশি ৫ বার বিশ্বচ্যাম্পিয়ন দল এছাড়াও দলটি জিতেছে ৪ টি ফিফা কনফেডারেশন কাপ ৯ বার জিতেছে কোপা আমেরিকার শ্রেষ্ঠতের আসর ।

আজ ভোরে বলিভিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ১৭ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে কাতার বিশ্বকাপের বাছাইপব লাতিন আমেরিকা অঞ্চলের শী্র্ষে থেকে বাছই পর্ব শেষ করলো দলটি। এর আগে এতো পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা থেকে কেউই বিশ্বকাপ নিশ্চিত করতে পারে নি। ২০০২ সালে ৪২ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছিল আজেন্টিনা। ২০ বছর পর এসে সেই রেকড ভাঙলো ফুটবলের পরাশক্তি ব্রাজিল।

স্বাগতিক কাতারের পর আর বাছাই এর প্রথম দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করে তিতের শিষ্যরা। এইবারের বাছাইপর্বে কোন ম্যাচই হারেনি দলটি। ১৪ জয়ের বিপরীতে ড্র করেছে তিনটিতে। বাছাইয়ে তারা প্রতিপক্ষেরর জালে গোল দিয়েছে ৪০ টি বিপরীতে হজম করেছে মাএ ৫ গোল। ব্রাজিলের হয়ে সবচেয়ে বেশি ৮ গোল করেছে নেইমার সবচেয়ে বেশি আসিস্ট ও নেইমারের গোলের সমান ৮ টি।বিশ্বকাপ বাছাইয়ে যে হারতেই ভুলে গেছে দলটি শেষবার দলটি বাছাইয়ে হেরেছিলো ২০১৫ সালের ৯ই অক্টোবর চিলির বিপক্ষে এরপর থেকে টানা ৩৪ ম্যাচে বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত দলটা।

এখন ব্রাজিল সমথকররা পাখির চোখ করে তাকিয়ে রয়েছে কাতারে, কেননা ওইদেশটিতে ৬ষ্ঠ বিশ্বকাপ জিততে নামবে দলটা।

Leave a Reply

Your email address will not be published.