পাকিস্তানকে টপকে আইসিসি র‍্যাংকিংয়ে বাংলাদেশ টাইগার

মার্চ মাস বাংলাদেশের জন্য এক আবেগ ইতিহাস আর ঐতিহের মাস। বাংলাদেশের এীড়াঙ্গনের জন্যও এই মাসটা আশীর্বাদের। অতীতে বহু সাফল্য এসেছে এই মাসে। এইবার আরও একটি সফলতা এলো দেশের এিকেটে।

আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে বাংলাদেশ। সপ্তম স্থান থেকে এক ধাপ এগিয়ে বর্তমানে ষষ্ঠ স্থানে অবস্থান করছে টাইগাররা। বাংলাদেশের এই উত্থানের সুযোগ করে দিয়েছে পাকিস্তানের পরাজয়। ৮৮ রানের পরাজয়ে পাকিস্তানের রেটিং পয়েন্ট কিছু কমেছে।


সিরিজ শুরুর আগে পাকিস্তানের রেটিং ছিল ৯৩। প্রথম ম্যাচে হারের পর দলটির রেটিং ৯২.৫০। বাংলাদেশের রেটিং পয়েন্ট বর্তমানে ৯৩.০৬। পাকিস্তানের চেয়ে দশমিক ব্যবধানে অল্প এগিয়ে থাকায় বাংলাদেশের অবস্থান এখন র‍্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে। ষষ্ঠ স্থানে থাকা পাকিস্তান নেমে গেছে সপ্তম স্থানে।


পাকিস্তান হোয়াইটওয়াশ এড়াতে পারলেই আবার ষষ্ঠ স্থান দখল করবে। এক নম্বর স্থানে আছে নিউজিল্যান্ড ২ ইংল্যান্ড ৩ অস্ট্রেলিয়া। ভারতের অবস্থান আছে ৪। টেস্ট রেংকিং এ বাংলাদেশের অবস্থান ১২ দলের মধ্যে নয় নাম্বার। ৩২০৮ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়াতে এক নাম্বারে ২ নাম্বারে ইন্ডিয়া ৩ নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি রেংকিং বাংলাদেশ অবস্থান ৯ আছে।

একনজরে আইসিসি ওয়ানডে র‍্যাংকিং
১. নিউজিল্যান্ড (রেটিং – ১২১)
২. ইংল্যান্ড (রেটিং – ১১৯)
৩. অস্ট্রেলিয়া (রেটিং – ১১৭)
৪. ভারত (রেটিং – ১১০)
৫. দক্ষিণ আফ্রিকা (রেটিং – ১০২)
৬. বাংলাদেশ (রেটিং – ৯৩)
৭. পাকিস্তান (রেটিং – ৯৩)
৮. শ্রীলঙ্কা (রেটিং – ৮১)
৯. ওয়েস্ট ইন্ডিজ (রেটিং – ৭৭)
১০. আফগানিস্তান (রেটিং – ৬৮)

Leave a Reply

Your email address will not be published.