যেভাবে শুরু হয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ – আইপিএল

কোন সন্দেহ ছাড়াই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি লিগ ভারতের আইপিএল বা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, এই নিয়ে সন্দেহ নেই কারওই। তবে আপনি জানেন কি কিভাবে শুরু হয়েছিল আইপিএল?

সেই ঘটনা জানতে গেলে যেতে হবে ২০০৭ সালের টিটুয়েন্টি বিশ্বকাপের আয়োজনের ব্যাপারে, যখন আইসিসি চাচ্ছিল একটি টুর্নামেন্ট আয়োজন করতে। তবে ভারত প্রথম থেকেই দ্বিমত পেষণ করে সংক্ষিপ্ত ফরম্যাট নিয়ে। এমনকি তারা জানায় বিশ্বকাপে অংশ নিতে আগ্রহী না।

তখন তাদের ছাড়াই বিশ্বকাপ আয়োজন করতে চায় আইসিসি এবং জানিয়ে দেয় যদি তারা অংশ না নেয় তবে অন্য কাউকে নিয়ে নিবে রিপ্লেসমেন্ট হিসেবে। তখন ভারত আর কোন উপায় না পেয়ে সিদ্ধান্ত নেয় বিশ্বকাপে অংশ নেয়ার।

এই টুর্নামেন্ট কে এতটাই হালকা ভাবে নেয় যে ২০০৮ সালে সিবি সিরিজ কে সামনে রেখে এই টুর্নামেন্টের জন্য বিশ্রাম দেয় শচীন টেন্ডুলকার, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়ের মত তারকাদের। এতেই বুঝা যায় কতটা হালকা ছিল তাদের কাছে, যেন এটা ছিল শুধুই অংশগ্রহণের জন্য।

তবে টুর্নামেন্টে ঘটে ভিন্ন ঘটনা। দারুন এক টুর্নামেন্ট কাটিয়ে অবিশ্বাস্য ভাবে শিরোপা ঘরে তোলে তারা। এরপর যেন টিটুয়েন্টি নিয়ে পুরো ধারনাই বদলে যায় ভারতের। বিসিসিআই তখনই সিদ্ধান্ত নেয় ফ্রাঞ্চাইজি ক্রিকেট চালু করার। যদিও তখন ইন্ডিয়ান ক্রিকেট লিগ বা আইএসএল শুরু হয়। যদিও এটা বিসিসিআই দ্বারা পরিচালিত হয়নি।

তবে মূলত ২০০৭ সালে টিটুয়েন্টি বিশ্বকাপের সাফল্য থেকেই ভারতের ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নেয় ফ্রাঞ্চাইজি লিগ চালু করার, যার ফলাফল হিসেবে অবশেষে মাঠে গড়ায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল।

Leave a Reply

Your email address will not be published.