নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়ল ইংল্যান্ড

বেন্ডন ম্যাককালাম কোচ হওয়ার পর যেন বদলে গেছে ইংলিশদের টেস্ট ত্রিকেট। একের পর এক অবিশ্বাস্য জয় পাচ্ছে দলটা। টেস্ট ত্রিকেটকে অন্য মাত্রায় নিয়ে গেছে ইংলিশরা।

টানা চার ম্যাচে রান তাড়া করে জিতেছে দলটা। ২৭৭, ২৯৯, ২৯৬—এজবাস্টন টেস্টের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে টানা তিন টেস্টে বড় রান তাড়া করে জিতেছে ইংল্যান্ড। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা সফরে শেষ দুই টেস্টে ভারত দুই শর সামান্য বেশি (২১২ ও ২৪০) লক্ষ্য দিয়ে সেটা রক্ষা করতে পারেনি। এজবাস্টন টেস্টেও এই ধারা বহাল রইল। আগের তিন টেস্টের মতো এবারও জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড।এজবাস্টনে আরও বড় অর্জনই হয়েছে ইংল্যান্ডের।

 

আজ ভারতের বিপক্ষে ৩৭৮ রান তাড়া করে ৭ উইকেটে জিতেছে বেন স্টোকসের দল। নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড গড়েছে তারা। রেকর্ড গড়েছে ভারতও। টেস্টে এর আগে এত বেশি রানের পুঁজি নিয়ে কখনো হারেনি দলটি। এর আগে ১৯৭৭ সালে পার্থে ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৩৯ রান করে জিতেছিল অস্ট্রেলিয়া। জয়ের ভিতটা কালই গড়ে রেখেছিল ইংল্যান্ড। রান তাড়া করতে নেমে জো রুট ও জনি বেয়ারস্টোর অবিচ্ছিন্ন ১৫০ রানের জুটিতে ৩ উইকেটে ২৫৯ রান তুলে দিনের খেলা শেষ করেছিল তারা।

 

আজ সকালে রুট–বেয়ারস্টো যখন পঞ্চম দিনের খেলা শুরু করেন, জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১১৯ রান। ব্রেন্ডন ম্যাককালামের কোচিংয়ে টেস্টে বদলে যাওয়া ইংল্যান্ড এই রান তুলে নিতে বেশি সময় নেয়নি। আর কোনো উইকেট পড়তে না দিয়ে আজ মাত্র ৭৬.৪ ওভার ব্যাটিং করে প্রথম সেশনেই ইংল্যান্ডকে ৭ উইকেটের জয় এনে দেন রুট–বেয়ারস্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *