না খেলেই এক নম্বরে সাকিব, বোলারদের মধ্যে শীর্ষে মিরাজ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুণ পারফর্ম করে যাচ্ছেন মেহেদী হাসান মিরাজ। প্রথম ওয়ানডেতে বাংলাদেশের ৬ উইকেটের জয়ে ৩৬ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন তিনি।

ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন এ অফস্পিনার। সোমবারের দ্বিতীয় ওয়ানডেতে আরও উজ্জ্বল মিরাজ। ৮ ওভার হাত ঘুরিয়ে মাত্র ২৯ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন তিনি। যদিও ম্যাচসেরা হয়েছেন দলের আরেক স্পিনার নাসুম আহমেদ। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা মিরাজকে পুরস্কার দিতে ভুল করেনি। র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছেন এ অফস্পিনার। বুধবার প্রকাশিত সবশেষ আইসিসি র‌্যাংকিংয়ে ওয়ানডে বোলারদের তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছেন মিরাজ। বাংলাদেশের বোলারদের মধ্যে তিনিই এখন সবার ওপরে।

উইন্ডিজ সফরে টেস্টে রান পেয়েছেন তামিম ইকবাল। লো স্কোরিং ওয়ানডে সিরিজেও ফিফটি হাঁকিয়েছেন একটি। তার আগেই ব্যাটারদের র্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ১৯ নম্বরে উঠেছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। প্রথম ওয়ানডেতে ২৫ বলে ৩৩ রানের ঝড়ো ইনিংস উপহার দিয়েছিলেন তামিম। আর এই সিরিজে না থাকালেও এক ধাপ করে উন্নতি হয়েছে মুশফিকুর রহিম (১৬) ও সাকিব আল হাসানের (২৬)। প্রথম ওয়ানডেতে মাত্র এক রান করা লিটন দাসও (৩২) এগিয়েছেন এক ধাপ। ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে সাকিব।

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ বোলিং করেছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ। প্রথম ওয়ানডেতে ১৯ রানে ৬ উইকেট শিকার করে ক্যারিয়ারসেরা বোলিং করেন তিনি। ফলে র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন তিনি। বুধবারের তালিকায় র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছেন বুমরাহ। শীর্ষস্থান হারিয়ে দুইয়ে নেমে গেছেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। আরেক ভারতীয় পেসার মোহাম্মদ শামিও (২৩) এগিয়েছেন তিন ধাপ। টি-টোয়েন্টি বোলারদের র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠেছেন বাংলাদেশের মেহেদি হাসান।

১৬ নম্বরে আছেন নাসুম আহমেদ। ব্যাটারদের তালিকায় পাঁচ ধাপ এগিয়ে আটে উঠেছেন ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান। এ ছাড়া এক লাফে ৪৪ ধাপ এগিয়ে পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন ভারতের সূর্যকুমার যাদব।

Leave a Reply

Your email address will not be published.