৬ বছর পর বিশ্বকাপের টিকিট পেল জিম্বাবুয়ে

দীর্ঘ ৬ বছর পর আইসিসির কোনো বৈশ্বিক আসরের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করল জিম্বাবুয়ে।

টেস্ট খেলুড়ে দেশটির ২০১৬ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ অংশ নিয়েছিল।জিম্বাবুয়ের কোয়ালিফাই করার দিনে অস্ট্রেলিয়ায় অনুস্থিতব্য ২০২২ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের ১৬টি দল চূড়ান্ত হয়েছে। এই আসরে সরাসরি খেলবে ৮টি দল- স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, আফগানিস্তান ও বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে প্রথম রাউন্ড খেলতে হবে স্কটল্যান্ড, নামিবিয়া, আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বিপক্ষে।

গত বিশ্বকাপে শীর্ষ দশে থাকায় স্কটল্যান্ড ও নামিবিয়া প্রথম রাউন্ড নিশ্চিত করেছিল আগেই। বাছাইপর্ব থেকে নিশ্চিত হয়েছিল আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতও। শুক্রবার (১৫ জুলাই) নিশ্চিত হল জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের অন্তর্ভুক্তি। কোয়ালিফায়ারের সেমিফাইনালে জিম্বাবুয়ে মুখোমুখি হয়েছিল পাপুয়া নিউগিনির, নেদারল্যান্ডসের প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্র। ১৯৯ রানের পুঁজি নিয়ে জিম্বাবুয়ে ২৭ রানে হারায় পাপুয়া নিউগিনিকে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে নেদারল্যান্ডস পায় ৭ উইকেটের জয়। আগেই নির্ধারিত ছিল, দুই ফাইনালিস্ট পাবে বিশ্বকাপের টিকিট।

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর শুরু হবে আগামী ১৬ অক্টোবর, যার পর্দা নামবে ১৩ নভেম্বর ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে। এবারও মোট ১৬টি দল বিশ্বকাপে অংশ নিচ্ছে, যেখানে বাংলাদেশসহ ৮টি দল সরাসরি মূল পর্বে খেলবে। বাকি ৮টি দল দুটি গ্রুপে বিভক্ত হয়ে প্রতি গ্রুপ থেকে দুটি করে দল অংশ নেবে মূল পর্বে, বাকি ৮ দলের সাথে।

Leave a Reply

Your email address will not be published.