টাইগারদের সামনে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সেরা অবস্থানে যাবার হাতছানি।

ওয়ানডে ফরম্যাটে টাইগারদের দুর্দান্ত পারফরমেন্সেরর প্রভাব পড়ছে ওডিআই র্যাঙ্কিংয়ের। নিজেদের ইতিহাসের সবচেয়ে সেরা র্যাঙ্কিংয়ের হাত ছুয়া দুরত্বে টাইগাররা।

আইসিসি ওয়ানডে র্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছে। যেখানে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্হানে বাংলাদেশ। টাইগারদের থেকে এক পয়েন্ট বেশি নিয়ে ছয়ে অবস্হান করছে প্রোটিয়াসরা। র্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ভারতেরও। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে চারে ঠেলে তিনে ওঠে এসেছে রোহিত শর্মার দল।এতদিন আইসিসির ওয়ানডে র্যাঙ্কিংয়েও পাকিস্তানিদের পেছনেই ছিল রোহিত শর্মার দল। তবে, সম্প্রতি শেষ হওয়া তিন ম্যাচের সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে জিতে ওয়ানডে র্যাঙ্কিংয়ে ‘মেন ইন গ্রিন’দের পেছনে ফেলে দিয়েছে ‘মেন ইন ব্লু’রা।

১০৯ রেটিং নিয়ে তালিকার তিনে এখন ভারতে অবস্থান। অপরদিকে, তিন পয়েন্ট কম নিয়ে ভারতের নিচে অর্থাৎ চারে অবস্থান করছে বাবর আজমের দল। যথারীতি ১২৮ রেটিং নিয়ে তালিকার শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। এরপর, ১২১ রেটিং নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করছে ইংলিশরা। ১০১ রেটিংয়ে অস্ট্রেলিয়ার অবস্থান পাঁচে। মাত্র এক পয়েন্টের ব্যবধানে টেবিলের ছয় ও সাত নম্বরে রয়েছে সাউথ আফ্রিকা (৯৯) এবং বাংলাদেশ (৯৮)। তালিকার আট, নয় ও দশ নম্বরে যথাক্রমে রয়েছে শ্রীলঙ্কা (৯২), ওয়েস্ট ইন্ডিজ (৭০) এবং আফগানিস্তান (৬৯)।

টাইগারদের সামনে সুযোগ রয়েছে নিজেদের ওয়ানডে র্যাঙ্কিংয়ে সেরা অবস্হানে যাবার। টাইগারদের থেকে মাত্র ৩ পয়েন্ট বেশি নিয়ে পাঁচে অবস্হান করছে অষ্টেলিয়া। সামনের ওডিআই সিরিজে অষ্টেলিয়ার পরাজয়ে তাদের পয়েন্ট নিশ্চিতভাবেই কমবে। টাইগারদের যদি পরবতী সিরিজে জিততে পারে তাহলে অসিদের পেছনে ফেলে পাঁচে জায়গা করে নিতে পারবে। উল্লেখ্য টাইগাররা ওয়ানডে র্যাঙ্কিংয়ে সব্বোচ ছয় নম্বরে যেতে পেরেছিল।

Leave a Reply

Your email address will not be published.