না খেলেও সুপার ফোরে যেতে পারে টাইগাররা

টি-টোয়ান্টি ক্রিকেটকে এখনো রপ্ত করতেই পারেনি টাইগারদের। বার বার নতুন শুরুর প্রত্যাশা কথা শুনে গেলেও ম্যাচ শুরু হতে তা অন্ধকারে বিলীন হয়ে যায়।

আফগানদের বিপক্ষে এশিয়া কাপের প্রথম ম্যাচ দেখা দিয়েছে সেই পুরনো রোগ। পরাজয়ে এশিয়া কাপ শুরু হওয়াতে গ্রুপপর্ব থেকে বিদায়ের শঙ্কা জেগেছে টাইগার শিবিরে। কোন ম্যাচ না জিতেও সুপার ফোরে যেতে পারে টাইগাররা। সুপার ফোরে যেতে হলে কি কি সমীকরণ থাকছে টাইগারদের সামনে তাই নিয়ে আলোচনা হচ্ছে প্রতিবেদনের বাকি অংশে। বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে বি গ্রুপের সেরা হয়ে সুপার ফোর নিশ্চিত করেছে আফগানিস্তান। এর আগে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে এশিয়ার শ্রেষ্ঠত্বের মিশন শুরু করে দলটি। উদ্বোধনী ম্যাচে দাসুন শানাকা বাহিনীর বিপক্ষে ৮ উইকেটের দাপুটে জয় তুলে নেয় আফগানিস্তান।

টি-টোয়ান্টিতে আফগানরা যে কতটা ভয়ংকর তা শুধু মুখে নয় কাজেই প্রমাণ করে দেখালো তারা। বি গ্রুপ থেকে সুপার ফোরের লড়াইটা এখন সীমাবদ্ধ বাংলাদেশ আর শ্রীলঙ্কার মধ্য। দুই ম্যাচে জিতে প্রথম দল হিসেবে সুপার ফোরটা নিশ্চিত করেছে যুদ্ধবিধস্ত দেশটা। সুপার ফোরের সমীকরণটা দু দলের জন্যও পরিষ্কার। হয় মারো না হয় মরে। বৃহস্পতিবারের ম্যাচে যারা জিতবে তারাই ওঠবে সুপার ফোরে। কিন্তু হিসাবটা পাল্টে যেতে পারে কোন কারণে ম্যাচটা না হলে। সেক্ষত্রে নেট রান রেটে এগিয়ে থাকায় সুপার ফোর নিশ্চিত হবে টাইগারদের।

Leave a Reply

Your email address will not be published.